চীনের বিরুদ্ধে করোনা ছড়ানোর অভিযোগে ২০ লাখ কোটি ডলারের মামলা

0
76

আন্তর্জাতিক ডেস্ক ।।

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে দেয়ার অভিযোগে চীনের বিরুদ্ধে ২০ লাখ কোটি ডলারের মামলা করছেন এক মার্কিন আইনজীবী। সম্প্রতি উত্তর টেক্সাসের জেলা আদালতে চীনা সরকারের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন ল্যারি ক্লেম্যান নামে ওই আইনজীবী এবং তার পরামর্শক প্রতিষ্ঠান ফ্রিডম ওয়াচ ও বাজ ফটোস।

মামলার অভিযোগে বলা হয়েছে, চীন ‘জৈবিক অস্ত্র’ হিসেবে নভেল করোনা ভাইরাস তৈরি করেছে। তাদের ইচ্ছা-অনিচ্ছায় যেভাবেই হোক এটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় মার্কিন আইনের পাশাপাশি আন্তর্জাতিক আইন, চুক্তি ও নিয়ম লঙ্ঘন হয়েছে।

এতে বলা হয়, কোভিড-১৯ মারাত্মক বিপজ্জনক রোগ। কারণ এটি খুবই আক্রমণাত্মক প্রকৃতির, একজন থেকে আরেকজনের মধ্যে ছড়িয়ে পড়ার মতো করে এর নকশা করা হয়েছিল। ভাইরাসটি খুব দ্রুত ও সহজেই ছড়িয়ে পড়ে, নতুন রোগ হওয়ায় এখনও এর কোনো প্রতিষেধক নেই, সংক্রমণের মাধ্যমগুলোও পুরোপুরি নিশ্চিত নয়। এর চিকিৎসাপন্থা মাত্র বের করার চেষ্টা চলছে এবং রোগটি ফ্লুর চেয়েও ১০ গুণ মারাত্মক বলে মনে করা হচ্ছে।

অভিযোগে আরও বলা হয়, মার্কিন সেনা অথবা অন্য কোনও দেশ যারা চীনের বিরুদ্ধে দাঁড়াতে পারে, তাদের ধ্বংস করতেই এই মরণভাইরাস তৈরি করা হয়েছে। উহানের ল্যাবরেটরি থেকেই ভাইরাসটি ছড়িয়ে পড়ে। এ কারণে চীনের কাছে ক্ষতিপূরণ বাবদ ২০ ট্রিলিয়ন ডলার দাবি করা হয়েছে।

করোনা ভাইরাস সংক্রমণের জন্য এর আগেও চীনকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কয়েকবার এটিকে ‘চীনা ভাইরাস’ বলে উল্লেখ করেছেন।

সূত্র: এনডিটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here