বাজারে আসছে ২০০ টাকার নোট

0
158

দেশ ডেস্ক।।

আসছে ২০০ টাকার নোট।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০০ টাকার নোট ছাড়বে বাংলাদেশ ব্যাংক

আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ২০০ টাকার নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক।এর সাথে আরও ছাড়া হবে ১০০ টাকার স্বর্ণ ও রৌপ্য মুদ্রা।

ঐতিহাসিক এই মুহূর্তকে স্মরণীয় করে রাখতেই বাংলাদেশ ব্যাংকের এই উদ্যোগ, জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের এক শীর্ষ কর্মকর্তা।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম ইউএনবিকে বলেন,” বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর স্মরনে এই উদ্যোগ নিয়েছি।”

“এ উপলক্ষে প্রথমবারের মতো ২০০ টাকা মূল্যমানের নোট বাজারে ছাড়া হবে। তবে কি পরিমান নোট ছাড়া হবে তা এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি”, বলেন সিরাজুল ইসলাম।

এছাড়াও তিনি বলেন, ১০০ টাকার স্মারক নোটের এক হাজার ৫০ টি স্বর্ন মুদ্রা ও সমমূল্যের পাঁচ হজারটি রৌপ্য মুদ্রা স্মারক বাজারে ছাড়া হবে।

তবে নতুন স্মারক নোটের ব্যপারে সিরাজুল ইসলাম বিস্তারিত কিছু জানাননি।

বর্তমানে বাংলাদেশে প্রচলিত আছে ১,২,৫,১০,২০,৫০,১০০ ও ১০০০ টাকার নোট। অতীত বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে বাজারে নতুন নোট ছাড়া হলেও পরবর্তীতে এসব নোটের নকশা বিভিন্ন সময়ে পরিবর্তিত হয়েছে।

৪০ তম বিজয় দিবস উপলক্ষে ২০১৩ সালে ৪০ টাকা মূল্যমানের নোট প্রকাশ করেছিল বাংলাদেশ ব্যাংক।

৪০ টাকার ওই নোটের সামনের দিকে জাতির পিতার প্রতিচ্ছবি এবং সাভারের জাতীয় স্মৃতিসৌধের ছবি এবং পিছনে ছয়জন সশস্ত্র লোকের প্রতিচ্ছবি সংবলিত করা হয়েছিল।

এছাড়াও ২০১৩ সালের ৮ জুলাই জাতীয় জাদুঘর প্রতিষ্ঠার শতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ১০০ টাকার নোট প্রকাশ করেছিল।

বাংলাদেশ ব্যাংক ২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি জাতীয় অভ্যুত্থানের হীরক জয়ন্তীতে ৬০ টাকার নোট চালু করেছিল এবং ২০১৩ সালের ২৬ জানুয়ারি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেডের রজত জয়ন্তীতে ২৫ টাকার নোট প্রকাশ করেছিল।

এছাড়াও ২০১৩ সালের ৮ জুলাই জাতীয় জাদুঘর প্রতিষ্ঠার শতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ১০০ টাকার নোট প্রকাশ করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here