সিএমপিতে ‘হ্যালো ওসি’র পর এবার ‘হ্যালো পুলিশ কমিশনার’

0
92

ডেস্ক রিপোর্ট ।। 

সাধারণ মানুষের যেকোনো সমস্যা-অভিযোগ শুনে তাৎক্ষণিক সমাধান দেওয়ার জন্য ফেসবুকে ‘Hello Police Commissioner’ পেজ খুলেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান নিজেই নিচ্ছেন অভিযোগ এবং নিজেই সমাধানে নির্দেশনা দিচ্ছেন। সিএমপিতে গত পাঁচ মাসে জনপ্রিয় হওয়া ‘হ্যালো ওসি’ নামে একটি কর্মসূচির পথ ধরে এসেছে এই ব্যতিক্রমী উদ্যোগ।

চলতি বছরের জানুয়ারিতে ‘পুলিশ সেবা সপ্তাহ’ উপলক্ষে চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানায় স্থাপন করা হয় ‘হ্যালো ওসি’ বুথ। ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীনের ব্যক্তিগত চিন্তা থেকে চালু করা এই বুথে এক সপ্তাহ ধরে সরাসরি সাধারণ মানুষের অভিযোগ শোনা হয় এবং তাৎক্ষণিকভাবে সমাধান দেওয়া হয়। প্রথমবারের মতো এ ধরনের ব্যতিক্রমী পুলিশী কর্মকাণ্ড বিভিন্ন মহলে ইতিবাচক আলোচনার জন্ম দেয়। ছয় মাস পর এই ‘হ্যালো ওসি’ কার্যক্রম পাড়া-মহল্লায় ছড়িয়ে দেন ওসি মহসীন।

‘অভিযোগ নিয়ে থানায় আসতে হবে না, পুলিশ যাবে মানুষের ঘরে’— এমন চিন্তা থেকে শুরু করা ‘হ্যালো ওসি’ কার্যক্রম পরবর্তী সময়ে এমন জনপ্রিয় হয়ে ওঠে যে সিএমপি কমিশনারের নির্দেশে তা নগরীর ১৬ থানায়ও ছড়িয়ে দেওয়া হয়। এই কার্যক্রম এখনো চলছে।

এর ধারাবাহিকতায় ‘হ্যালো পুলিশ কমিশনার’ কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, ‘আমাদের হ্যালো ওসি কার্যক্রমটা তো খুব জনপ্রিয় ও ফলপ্রসূ হয়েছে। সেটা মাথায় রেখেই মানুষের সঙ্গে সরাসরি যোগসূত্র স্থাপন করতে নতুন একটি কর্মকাণ্ড শুরু করেছি। একটা ফেসবুক পেজ খুলেছি এবং আমি নিজেই সেটি অপারেট করছি। চট্টগ্রাম শহরের যেকোনো এলাকা থেকে সাধারণ মানুষ আমার ফেসবুক পেজে যদি কোনো সমস্যার কথা জানায়, আমি সরাসরি সেটা বিবেচনায় নিচ্ছি এবং সমাধানে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দিচ্ছি। আমি মনে করি, এর মধ্য দিয়ে সাধারণ মানুষ পুলিশের কাছ থেকে আরও বেশি সেবা পাবে এবং দূরত্বটা কমে আসবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here