ফেসবুক আইডি হ্যাক প্রতিরোধে ডিএমপির পরামর্শ

0
84

প্রযুক্তি ডেস্ক।।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক আমাদের দৈনন্দিন জীবনযাপনের এক অবিচ্ছেদ্য অংশ। তবে সম্প্রতি অনেকেই ফেসবুক আইডি হ্যাকের সম্মুখীন হওয়ায় নানা রকম হয়রানি ও বিড়ম্বনার শিকার হচ্ছে। মূলত নিরাপত্তা বিষয়ক নিয়ম-কানুন ভালোভাবে না জানার কারণেই আইডি হ্যাকের সম্মুখীন হতে হয় অনেককেই। 

ঢাকা মেট্রোপলিটন পুলিশ জনসাধারণের ফেসবুক আইডি নিরাপদ রাখতে করণীয় বিষয়গুলো সম্পর্কে তাদের ফেসবুক পেজে একটি পোস্ট করে। সেখানে গুরুত্বপূর্ণ বিষয়গুলো তারা তুলে ধরেন। আইডির সুরক্ষা নিশ্চিত করতে ডিএমপির পরামর্শগুলো জেনে নিন-

– ফেসবুক আইডির পাসওয়ার্ড নির্বাচনের সময় কঠিন কোনো পাসওয়ার্ড নির্বাচন করুন, যাতে অন্য কেউ তা অনুমান করতে না পারে। বিশেষ করে নিজের নাম বা সাধারণ শব্দ ব্যবহার করবেন না এবং আইডির পাসওয়ার্ড কখনো কারো সাথে শেয়ার করবেন না।

– নিরাপত্তার জন্য ফেসবুক পাসওয়ার্ড অন্য কোনো কিছুর পাসওয়ার্ড হিসেবে ব্যবহার না করাই ভালো।

– আপনার ফেসবুক অ্যাকাউন্টে যেন অন্য কেউ লগ ইন করতে না পারে সেজন্য লগ ইন অ্যাপ্রুভেল হিসেবে টু ফ্যাক্টর ভেরিফিকেশন পদ্ধতি ব্যবহার করতে পারেন।

– ব্যবহার শেষে ডিভাইস থেকে আইডি লগ আউট করুন।

– অপরিচিত ব্যক্তির ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করার আগে তার প্রোফাইল ভালোভাবে চেক করুন।

– ব্যক্তিগত তথ্য যেমন- ছবি, ফোন নম্বর, ঠিকানা, ইমেইল অ্যাড্রেস ইত্যাদি ফেসবুকে শেয়ার করা থেকে বিরত থাকুন।

– ব্যবহৃত ইমেইল অ্যাকাউন্টটি নিরাপদ রাখুন।

– কোনো কারণে আপনার আইডি যদি হ্যাক হয়ে যার সেক্ষেত্রে আইডি পুনরুদ্ধারের জন্য বিকল্প ইমেইল আইডি সংযুক্ত করুন।

– আপনার পোস্ট কারা দেখতে পারবে তা সতর্কভাবে নির্ধারণ করুন।

– সাইবার ক্যাফে ও ল্যাবে ব্যবহৃত পাবলিক কম্পিউটারে ফেসবুক ব্যবহার না করাই ভালো। কিন্তু যদি ব্যবহার করেন, সেক্ষেত্রে অবশ্যই ব্যবহারের পর লগ ইন হিস্টোরি মুছে ফেলুন।

বর্তমান ব্যবহারকারীদের মধ্যে অনেকেই আছেন যারা ফেসবুক হ্যাকের কারণে হয়রানি ও বিড়ম্বনার শিকার হচ্ছেন। এমন ব্যক্তিদের কালক্ষেপণ না করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করে জিডি বা মামলা করার জন্যও পরামর্শ দেন ডিএমপি পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here