লাকসামে সমন্বিত প্রকল্পের ধান কাটা উদ্বোধন

0
194

বাস্তবায়নাধীন পরীক্ষামূলক প্রকল্পের উদ্বোধন করেন এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম মহোদয়

আকবর হোসেন, লাকসাম প্রতিনিধি:

কুমিল্লার লাকসামে কৃষি যান্ত্রিকীকরণ ও যৌথ খামার ব্যবস্থাপনা প্রকল্পের ধান কাটা কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। আজ সোমবার উপজেলার নোয়াপাড়া গ্রামে আধুনিক যন্ত্রনির্ভর ও কমিউনিটি ভিত্তিক যৌথ চাষ পদ্ধতির মাধ্যমে কৃষিকে লাভজনক করার লক্ষ্যে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কম্বাইন হারভেস্টারের মাধ্যমে এ ধান কাটা কর্মসূচি উদ্বোধন করা হয়। লাকসাম উপজেলার কান্দিরপাড় ইউনিয়নের নোয়াপাড়ায় পরীক্ষামূলক এ প্রকল্পের ধান কাটা উদ্বোধন করেন লাকসাম উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইউনুছ ভূঁইয়া।
উপজেলা নির্বাহী অফিসার একেএম সাইফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লাকসাম পৌরসভা মেয়র অধ্যাপক মো. আবুল খায়ের, লাকসাম উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, কৃষি কর্মকর্তা মোহাম্মদ রেজাউল হক, থানার অফিসার ইনচার্জ মোঃ নিজাম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট মোঃ রফিকুল ইসলাম হীরা, কুমিল্লা বার্ডের যুগ্ম পরিচালক (প্রকল্প) আবদুল্লাহ আল মামুন, সহকারি পরিচালক আনাস আল ইসলাম, উপ-পরিচালক (উপ-প্রকল্প) আবদুল্লাহ আল হোসাইন, ইউপি চেয়ারম্যান ওমর ফারুক। এ সময় উপস্থিত ছিলেন, প্রকল্পের সভাপতি ও স্থানীয় ওয়ার্ড মেম্বার সাইফুল ইসলাম চৌধুরীসহ স্থানীয় কৃষক ও উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ।
জানা গেছে, ডিজিটাল ভূমি জরিপের মাধ্যমে কান্দিরপাড়ের ছনগাঁও গ্রামের ৭৫ জন কৃষকের ৪০ একর জমির ১৪১টি প্লটের আইল উঠিয়ে একত্র করে বোরো মওসুমে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধান রোপন করা হয়। বার্ড, উপজেলা কৃষি কর্মকর্তা ও নোয়াপাড়া-ছনগাঁও যৌথ কৃষি খামার কমিউনিটি এন্টারপ্রাইজের ত্রিপাক্ষিক চুক্তির আওতায় বার্ড কৃষকদের উচ্চ ফলনশীল ধানবীজ, কৃষিযন্ত্র সহায়তা এবং যৌথ খামার ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা করছে।
উল্লেখ্য, ২০২০ সালের ১৭ই জানুয়ারি বাস্তবায়নাধীন এ পরীক্ষামূলক প্রকল্পের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম মহোদয়। প্রকল্পটি সফল হলে কৃষি ক্ষেত্রে একটি মডেল হিসেবে সারাদেশে কৃষকদের দারিদ্র্য বিমোচন ও অর্থনৈতিক মুক্তি অর্জনে অগ্রনী ভূমিকা রাখবে বলে কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here