ধূমপান করলে করোনা হয় না, গবেষণার দাবি

0
553

দৈনিক যুগের বার্তা ডেস্ক।।

ধূমপান করোনা থেকে রক্ষা করে। এমনটাই দাবি করেছেন বিশ্বখ্যাত শিল্পী ডেভিড হকনি। অবশ্য এটি শুনে অনেকেই হাসাহাসি করছেন। দাবিটি অযৌক্তিক বলে অনেকে আবার এটি নাকোচ করে দিয়েছেন।

তবে আশ্চর্যের বিষয় গবেষনায় দেখা গেছে, করোনা আক্রান্ত সাধারণ রোগীর তুলনায় ধূমপায়ী রোগীর সংখ্যা কম! ডেইলি মেইলের খবর এমনই বলছে। 

এমনকি চীনের একাধিক গবেষনা বলছে, করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে সাধারণ জনসংখ্যার তুলনায় ধূমপায়ীদের সংখ্যা খুব কম ছিল। এতে দেখা যায়, আক্রান্ত সাধারণ রোগী ২৬ দশমিক ৬ শতাংশ, আর ধূমপায়ী মাত্র ৫ দশমিক ৬ শতাংশ।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র ৭ হাজার করোনা রোগীর স্যাম্পল নিয়ে পরীক্ষা করেছে। এতে দেখা যায়, মাত্র ১ দশমিক ৩ শতাংশ ধূমপায়ী ছিলেন। সমীক্ষায় আরও দেখা গেছে, ধূমপায়ীদের হাসপাতালে বা আইসিইউতে যাওয়ার বড় সম্ভাবনা নেই। যদিও আমেরিকানদের মধ্যে মাত্র ১৪ শতাংশ ধূমপায়ী।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ প্রফেসর ফ্রাঙ্কোইস ব্যালাক্স বলেছেন, ‘bizarrely strong’ প্রমাণ করে এটি সত্য হতে পারে।

তবে গবেষণায় এমন ফলাফল দেখে গবেষকরা বলছেন, ধূমপয়ীরা কেন করোনায় কম আক্রান্ত হচ্ছেন এর কারণগুলি অস্পষ্ট। এমনকি বৈজ্ঞানিক গবেষণা থেকে প্রাপ্ত প্রমাণগুলি পরস্পরবিরোধী। কোন কোন গবেষক বলেছেন, এ বিষয়টি চিকিৎসকদের লক্ষ্য করা উচিত।

তবে বৈজ্ঞানিকরা বলছে, করোনায় ফুসফুসের যে ক্ষতি হয় তার চেয়ে অনেক বেশি ক্ষতি হয় ধূমপান করলে। কিন্তু বিজ্ঞানীরা স্বীকার করেছেন, সিগারেটের ফলে রোগটি আরও খারাপ হতে পারে এমন কোনও সুস্পষ্ট প্রমাণ তাদের কাছে নেই।

ইতোমধ্যে ইউকে এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয় সরকারই ভাইরাস থেকে নিজেকে রক্ষা করার জন্য লোকদের ধূমপান বন্ধ করার আহবান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here